এবার ডেঙ্গু ঠেকাতে আসছে ‘ভদ্র মশা’!

0

মশা, মশা, মশা! চারদিকে মশার অত্যাচারে অতিষ্ঠ নগরবাসী। রাজধানীর পর জেলা শহরগুলোতে ছড়িয়ে পড়েছে এডিস মশা। সর্বশেষ পাওয়া তথ্যনুযায়ী ডেঙ্গু ছড়িয়েছে ঢাকাসহ ৬১ জেলায়। আর গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন অন্তত ১৩৩৫ জন। ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীদের ঠাঁই মিলছে না ঢাকাসহ গোটা দেশের হাসপাতালগুলোতে।

এছাড়া ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থানে থেকে সক্রিয় হওয়ার এবং মশার বংশ বিস্তার রোধে বাড়ি, কর্মস্থল ও আশপাশের এলাকা পরিষ্কার রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৯ জুলাই পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন বলে স্বাস্থ্য অধিদফতর তাদের এ রিপোর্টে উল্লেখ করেছে। এমতাবস্থায় ডেঙ্গু জ্বরের জীবাণুর বাহক এডিস মশা নিধনে সুদূর লন্ডন থেকে ‘ভদ্র মশা’ আমদানির পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যে এ ব্যাপারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ করা হয়েছে। আমদানিকৃত এ মশা ঢাকা শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় ছেড়ে দেয়া হবে। যা এডিস মশার সঙ্গে মিশে ‘ভদ্র মশা’র জন্ম দেবে।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ গণমাধ্যমকে বলেন, এ ব্যাপারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য অধিদপ্তরকে অনুরোধ করা হয়েছে। লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে এ ধরনের কার্যকর মশা রয়েছে জানতে পেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা করতে অনুরোধ করা হয়েছে।

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হতে নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি। পাশাপাশি গণমাধ্যমকে সতর্ক থেকে আতঙ্ক না ছড়িয়ে বরং ডেঙ্গু নিয়ন্ত্রণে সহযোগী হয়ে কাজ করার অনুরোধ করেন।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ডেঙ্গুর প্রকোপ থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের মানুষকে মুক্ত রাখতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এখন থেকে প্রতিদিন স্বাস্থ্য অধিদপ্তরের সব কর্মকর্তার উপস্থিতিতে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নিয়মিত সভা হবে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রতি সপ্তাহে ডেঙ্গু বুলেটিন বের হবে।

তিনি আরও বলেন, জানুয়ারি থেকে ২২ জুলাই পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ৭ হাজারেরও বেশি রোগী ভর্তি হলেও তাদের তিন-চতুর্থাংশেরও বেশি সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

প্রসঙ্গত, সরকারি রিপোর্ট মতে, সারা দেশে ডেঙ্গুর প্রকোপ মহামারী আকার ধারণ করেছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৯৭৪ জনসহ দেশের ৬১ জেলায় নতুন ১ হাজার ৩৩৫ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সব মিলিয়ে বর্তমানে ৪ হাজার ৪০৮ জন রোগী সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ সারা দেশে ১ হাজার ১৩৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৯৭৪ জন ও সারা দেশের ৬১ জেলায় আরও ৩৬১ জন আক্রান্ত হয়েছেন।

এ ছাড়া চলতি বছরের ১ জানুয়ারি থেকে গত ২৯ জুলাই পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন বলে স্বাস্থ্য অধিদফতর তাদের এ রিপোর্টে উল্লেখ করেছে।

এদিকে একই দিন দুপুরে তথ্য অধিদফতর থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৯ জুলাই সকাল ৮টা পর্যন্ত সারা দেশে বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৮৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন।

পাশাপাশি ডেঙ্গুজ্বরে সারা দেশে আক্রান্ত রোগীদের সংখ্যা নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিভ্রান্তিকর বলে মন্তব্য করেছে তথ্য অধিদফতর। একই সঙ্গে ডেঙ্গু নিয়ে সঠিক তথ্য প্রচার করারও আহ্বান জানানো হয়েছে।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন