কোট-টাই পড়ে রিকশা চালাচ্ছেন শামীম

0

টিভি পর্দার জনপ্রিয় মুখ শামীম হাসান সরকার। সেইসাথে একজন সফল ইউটিউবার হিসেবেও তার একটা আলাদা পরিচিতি রয়েছে। মাঝে বেশ কিছুটা সময় বিরতিতে থাকলেও এখন সেটা কাটিয়ে ব্যস্ত সময় পার করছেন অভিনয় নিয়ে। কদিন বাদেই আসছে ঈঈদ। আর ঈদকে ঘিরে এখন সবাই ব্যস্ত ঈদ নাটক নিয়ে। তেমনি এবার ঈদে বেশ কিছু নাটকে দেখা যাবে এইই অভিনেতাকে।

অভিনয়ের জন্য একজন শিল্পীকে নানামাত্রিক রূপ ধারণ করতে হয়। চরিত্রটাকে নিজের মধ্যে ধারণ করে সেটাকে ক্যামেরার সামনে তুলে ধরার চেষ্টা করেন অভিনেতা অভিনেত্রীরা। দর্শকদের নতুনত্ব দিতেই তাদের যত পরিশ্রম। সম্প্রতি শেষ হয়েছে নতুন একটি নাটকের শুটিং। যেখানে শামীমকে দেখা গিয়েছে ভিন্ন এক চরিত্রে। নাটকের নাম ‘ কোট টাই পড়া রিকশাওয়ালা’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন শরিফুল ইসলাম শামীম।

নিজস্ব ধারার বাইরে গিয়ে তিনি অভিনয় করেছেন একজন রিকশাওয়ালার চরিত্রে। তাও আবার কোট টাই পড়া রিকশাওয়ালা। এরকম একটি চরিত্রে কাজ করার অভিজ্ঞতা জানিয়ে শামীম বলেন, আমি প্রথমবার এমন চরিত্রে কাজ করেছি। এর আগে বিভিন্ন চরিত্রে কাজ করলেও এইরকম একটা ভিন্ন চরিত্রে কখনও কাজ করা হয়নি। এটা আমার জন্য নতুন একটা অভিজ্ঞতা। নির্মাতা যখন আমাকে রিকশাওয়ালা চরিত্রটার কথা বলেছে তখনই আমার কাছে এটা খুব ব্যতিক্রম মনে হয়েছে। চার দেয়ালের মধ্যে আবদ্ধ থাকা গল্প ও চরিত্রের বাইরে এই চরিত্রটা আমাকে কাছে খুবই চ্যালেঞ্জিং মনে হয়েছে। আর সবচেয়ে মজার বিষয় হচ্ছে এর জন্য আমাকে রিকশা চালাতে হয়েছে। রিকশা চালানো যে এতটাও সহজ না সেটা আমি এই কাজটা করতে গিয়ে বুঝেছি। এটাও একটা আর্ট যেটা সবাই পারে না। আমি যখন কোট টাই পড়া বেশভূষা নিয়ে উত্তরার রাস্তায় রিকশা চালাচ্ছিলাম তখন অনেক রিকশাওয়ালারা দেখেছেন। যদিও অনেকে আমাকে চিনে না তারপরও কাজটা করতে দেখে তারাও আমাকে এপ্রিশিয়েট করেছে, হাততালি দিয়েছে। এটা আমার জন্য দারুণ একটা অভিজ্ঞতা। সবকিছু মিলিয়ে দারুণ একটা কাজ হয়েছে।

তিনি আরও বলেন, সবসময় পোশাক পরিচ্ছেদ মানুষের চলার পরিবেশে একটা মান ক্রিয়েট করে। পোশাক ভাল থাকলে আপনি যেকোন রেস্টুরেন্ট অথবা শপিং মলে ঢুকতে পারবেন, কিন্তু পোশাক ভাল না হলে সেই একই আপনি ঢুকতে পারবেন না। এর কারণটা হচ্ছে আমরা সবসময় মানুষকে বিচার করি তার পোশাক দেখে। এই ক্ষেত্র বিশেষে যে মানুষের ভাল ও খারাপ লাগার একটা দিক রয়েছে সেটা নিয়েই এই নাটকের গল্প।

নাটকে নাম শিরোনামে একটি রয়েছে। ‘আমি কোট টাই পড়ে রিকশা চালাই’ শিরোনামের এই গানটি লিখেছেন ও সুর করেছেন শরিফুল ইসলাম শামীম এবং গানটিতে কন্ঠ দিয়েছেন অভিনেতা শামীম।

ক্রিয়েটিভ ফিল্মস এর পরিবেশনায় ঈদ এর এই বিশেষ নাটকটিতে শামীম ছাড়াও আরও অভিনয় করেছেন সারিকা সাবাহ, তমাল মাহবুব, তানভীর, নিলয় রহমান, খায়রুল আলম, প্রিয়া সুলতানা ও সারা প্রমুখ। আসছে ঈদেই কোন একটি বেসরকারি চ্যানেলে নাটকটি প্রচার করা হবে।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন