টপ পোষ্ট

মস্কো সফরে যাচ্ছেন প্রথম সৌদি বাদশাহ সালমান !

0

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ আগামী বৃহস্পতিবার রাশিয়া সফরে যাবেন। সৌদি আরবের কোনো বাদশাহ এই প্রথম রাষ্ট্রীয় সফরে রাশিয়া যাচ্ছেন। রাশিয়া সফরকালে সৌদি আরবের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বাদশাহ সালমান।

 

সৌদি বাদশাহর আসন্ন সফর উপলক্ষে মস্কোর প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে ক্রেমলিনের সিনিয়র কর্মকর্তা ইউরি উশাকোভের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার সংবাদ সংস্থা তাস সোমবার জানিয়েছে। তবে বিস্তারিত আর কিছু জানাননি তিনি।
সিরিয়ার আসাদ সরকারকে উৎখাত করার লক্ষ্যে লড়াইয়ে লিপ্ত উগ্র সন্ত্রাসীদেরকে সমর্থন দিচ্ছে রিয়াদ। তবে রাশিয়া, ইরান এবং লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ’র সহযোগিতায় সিরিয়ার সেনাবাহিনী এসব সন্ত্রাসীর বিরুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে রয়েছে।

এসময় সৌদি বাদশাহর রাশিয়া সফর খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। একই সাথে আমেরিকার ঘনিষ্ট মিত্র সৌদি আরবের সঙ্গে রাশিয়ার ঘনিষ্ট হওয়ার কোন প্রক্রিয়াকে ভালোভাবে নেবে না ওয়াশিংটন।
এদিকে, সিরিয়ার সরকার এবং মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত দু’টি গ্রুপের সাথে সমঝোতায় পৌঁছাতে নিজেদের সমর্থনপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠীর ওপর রিয়াদ চাপ প্রয়োগ অব্যাহত রেখেছে বলে সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর এসেছে। অথচ সিরিয়ার ভবিষ্যৎ সরকার ব্যবস্থায় দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের কোনো ভূমিকা থাকতে পারবে না বলে সৌদি সরকার এবং এর সমর্থনপুষ্ট সন্ত্রাসীরা জোর দাবি জানিয়ে আসছিল।

এমকে

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন